Pages

Friday, September 11, 2015

Judiciary Notes: Code of Criminal Procedure Part 1

The Code of Criminal Procedure, 1899
Act of V of 1898 enacted 22nd March 1898, and come into force in 1st July 1898.

যা পূর্বের সকল আইনকে বিবেচনায় এবং কার্যকর রেখে তারসংজ্ঞে বর্তমান পরিস্থিতি যোগ করে সংকলিত হয়, তাকে আইনের ভাষায় কোড বলা হয়। ফৌজদারি কার্যবিধির গোড়াপত্তন হয় ১৭৯৩ সালের নয় নম্বর রেগুলেশন দ্বারা। সেই আইনে খুনী, চোর, ডাকাত প্রভৃতি অপরাধী ব্যক্তিদের ধরা এবং শাস্তি দিবার অধিকার ম্যাজিস্ট্রেটকে দেওয়া হয়।  আবার ১৮০৭ সালের নয় নম্বর রেগুলেশন দ্বারা ম্যাজিস্ট্রেটের ক্ষমতা বৃদ্ধি করা হয়। তাকে একবছরের কারাদণ্ড এবং দুশো’ টাকা জরিমানা করার ক্ষমতা দেওয়া হয়। পরবর্তীতে ১৮৩৩ সালের ব্রিটিশ পার্লামেন্ট সমগ্র ভারতবর্ষের জন্য একটি আইন কমিশন গঠন করে। লর্ড মেকলে প্রথম ভারতীয় আইন কমিশনের প্রধান ছিলেন। এই আইন কমিশনই দন্ডবিধি প্রণয়ন করেন। এবং ১৮৪৭ সালের দণ্ডবিধিকে অবলম্বন করে একটি ফৌজদারি কার্যবিধি প্রণয়নের নির্দেশ প্রদান করে। তদনুযায়ী কমিশন একটি খসড়া বিধি প্রণয়ন করে। ১৮৫৩ সালে কমিশন এই আইনকে পরিক্ষা করে একটি সংশোধিত ফৌজদারি কার্যবিধির খসড়া প্রণয়ন করে। এই খসড়া ১৮৬১ সালে ফৌজদারি কার্যবিধিরূপে গৃহীত হয়।  এরপরে আরও ১৯ সংশোধনী পাস করা হয়ফৌজদারি কার্যবিধির এই সমস্ত সংশোধনকে একটি পুর্ণাগ রূপ দিতে একটি সিলেক্ট কমেটী গঠন করা হয়। তাদের প্রতিবেদনের উপর ভিত্তি করে  ১৮৯৮ সালে ফৌজদারি কার্যবিধি পাস করা হয়। এটাই বর্তমান ফৌজদারি কার্যবিধি।


Classes of Criminal Court
নভেম্বর ২০০৭ সালে বিচার বিভাগ পৃথক করার পুর্বে বাংলাদেশে ৫ ধরনের subordinate court ছিল। কিন্ত্য এখন ধারা ৬ অনুযায়ী বাংলাদেশে দুই ধরনের subordinate court আছে।
1.   Court of Sessions; and
2.   Court of Magistrate.
Magistrate Court কে আবার দুই ভাগে ভাগ করা হয়-
1.   Judicial Magistrate; and
2.   Executive Magistrate.
আবার অপরদিকে Judicial Magistrate দের কে ৪ ভাগে ভাগ করা যায়-
1.   Chief Judicial Magistrate or Chief Metropolitan Magistrate in Metropolitan area;
2.   Magistrate of First Class or Metropolitan Magistrate;
3.   Magistrate in Second Class; and
4.   Magistrate of Third Class.
Chief Judicial Magistrate and Chief Metropolitan Magistrate shall include Additional Chief Judicial Magistrate and Additional Chief Metropolitan Magistrate.

According to part2 of Schedule of the Bangladesh Judicial Service Rules 2007, First class magistrate, Metropolitan magistrate and Special magistrate are all classed as Senior Judicial Magistrate; On the other hand, Second class and Third class magistrate are all classed as Judicial Magistrate. The Code is completely silent about Senior Judicial Magistrate. So question arises- is there any Court of Senior Judicial Magistrate? The answer is that, this rule does not establish any Court, it is only a post.
সুতুরাং Senior Judicial Magistrate কোন ভিন্ন আদালত নয় বরং অভিজ্ঞতার ফলাফল স্বরূপ First class magistrate, Metropolitan magistrate এবং Special magistrate দেরকে Senior Judicial Magistrate বলা হয়।

Section- 7 Sessions Divisions (দায়রা বিভাগ)
দেশে কতিপয় দায়রা বিভাগ থাকবে এবং প্রত্যেকটি দায়রা বিভাগে এক বা একাধিক জেলা থাকবে।

Section- 9 Court of Sessions (দায়রা আদালত)
সরকার প্রত্যেকটি দায়রা বিভাগের জন্য একটি করে দায়রা আদালত প্রতিষ্ঠা করবে এবং সেখানে একজন বিচারক (Session Judge) নিয়োগ দিবেন।
সকার জুডিশিয়াল সার্ভিস এর মেম্বাদের মধ্যে থেকে Session Judge, Additional Session Judge এবং Joint Session Judge নিয়োগ দিবেন সনবিধানের ১৩৩ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী।

৯(৩) ধারা যদিও ২০০৯ সংশোধনীতে বাতিল করা হয়েছে তারপরও এটা সহকারী দায়রা জাজ (Assistant Session Judge) শব্দটিকে মুছে দেয়নি। কেননা Sec 4A বলা আছে সহকারী দায়রা জাজ’কে যুগ্ম দায়রা জাজ হিসেবে ধরা হবে।

[সহকারী দায়রা জাজ, ফৌজদারি কার্যবিধিতে প্রতিস্থাপন করা হয় ২০০৭ সালের সংশোধনীতে এবং বাতিল করা হয় ২০০৯ সাল এর সংশোধনী তে। ]


Section- 10 Executive Magistrate (নির্বাহী ম্যাজিস্ট্রেট)
সরকার প্রত্যেকটি জেলায় এবং মেট্রোপলিটন এলাকায় প্রয়োজন আনুসারে Executive Magistrate নিয়োগ দিবে, এবং তাদের মধ্যে হতে একজনকে District Magistrate হিসেবে  নিয়োগ দিবে এবং একজন কে Additional District Magistrate হিসেবে নিয়োগ দিবে যার District Magistrate এর সকল এখতিয়ার কিংবা যে কোন থাকবে।

সরকার Bangladesh Civil Service administration এ কর্মরত ব্যাক্তিদের মধ্যে থেকে Executive Magistrate নিয়োগ দিবে। একটি জেলায় এবং উপজেলায় কর্মরত Assistant Commissioners, Additional Deputy Commissioners এবং Upazila Nrbahi Officers প্রত্যেকেই executive magistrate হিসেবে গণ্য হবে। Metropolitan area তে সরকার পুলিশ কমিশনারকে নির্বাহী ম্যাজিস্ট্রেট এর ক্ষমতা দিতে পারে।

নির্বাহী ম্যাজিস্ট্রেটরা কোন বিচারিক ক্ষমতা ব্যাবহার করতে পারবে না [section 10(7)]

Section- 11 Judicial Magistrate
Metropolitan area ছাড়া অন্য সকল জেলাতে সরকার
1.   Chief Judicial Magistrate;
2.   Additional Chief Judicial Magistrate;
3.   Judicial Magistrate
নিয়োগ দিবেন বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন পরীক্ষার মাধ্যমে, বাংলাদেশ সংবিধানের ১৩৩ তম অনুচ্ছেদ অনুসারে। (Article 133 deals with appointment and conditions of service বা নিয়োগ ও কর্মের শর্তাবলী। এই অনুচ্ছেদে বলা হয়েছে যে, যে সকল সরকারি কর্মচারীদের নিয়োগের বিধান আইনে নাই অথবা এখনো আইনের বিধান করা হয় নি, সেই সকল কর্মচারীদের নিয়োগ ও কর্মের শর্তাবলী নিয়ন্ত্রণ করার ব্যাপারে বিধিনিষেধ প্রনয়ণ করবে রাষ্ট্রপতি।)

Additional Chief Judicial Magistrate এর ক্ষমতা Chief Judicial Magistrate এর মত হবে। তবে সে নিচের বিষয়ে সুমহে Chief Judicial Magistrate এর অধীনে থাকবে।
. Chief Judicial Magistrate তার অধীন যেকোন ম্যজিস্ট্রেট কাছে থেকে কেস ট্রান্সফার করতে পারে, এ ক্ষেত্রে Additional Chief Judicial Magistrate, Chief Judicial Magistrate এর অধীনে।
.  Chief Judicial Magistrate যে তার অধীনস্ত ম্যাজিস্ট্রেট এর আপীল Additional Chief Judicial Magistrate এর কাছে শুনানীর কাছে প্রেরণ করতে পারে, কিন্তু সে পরে তা অন্য জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাছে ট্রান্সফার করতে পারবে না।

সরকার হাই কোর্ট এর সাথে পরার্মশ করে  executive magistrate কে নির্দিষ্ট একটা সময়ের জন্য বিচারিক ক্ষমতা দিতে পারে, এবং সেই সময় সময় চলাকালে সে তার executive এখতিয়ার ব্যাবহার করতে পারবেনা।

MCQ

1.   ফৌজদারি কার্যবিধি কিধরনের আইন?
১- Substantive  ২- Procedural  ৩-  Adjective

2.   ফৌজাদারি কার্যবিধিটি এ পর্যন্ত কতবার সংশোধন করা হয়েছে?
১- ৩  ২- ৫  ৩- ৭

3.   কত সালের সংশোধনের মাধ্যমে বিচারবিভাগ পৃথকীকরণ করা কার্যকর হয়?
১- ২০০০  ২- ২০০৩  ৩- ২০০৭  ৪- ২০০৯  ৫- ২০১০

4.   ফৌজদারি কার্যবিধির মোট ধারা কতটি?
১- ৫৬৫  ২- ৫৬৭  ৩- ৫৬৯

5.   জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের প্রধান কে ?
১- চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট  ৩- দায়রা জজ

6.   সহকারী দায়রা জাজ এর বিধান কত সালের সংশোধনীতে বালিত করা হয়?
১- ২০০৭  ২- ২০০৯  ৩- ২০১১

7.   প্রত্যেক উপজেলায় একটি করে পুলিশ স্টেশন থাকবে। এটা কত ধারায় বলা হয়েছে ?
১- ৭  ২- ৮  ৩- ৯

8.   ২০০৭ সালের amendment এর আগে সংবিধানের কত নম্বর অনুচ্ছেদ অনুসারে বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ হত ?
. ১৩৩  ২. ১১৫  ৩. ১১৭

9.   ৭(১০) ধারা মতে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা বিচার কার্য করতে পারবে না, ফৌজদারি কার্যবিধিতে বর্নিত এই ধারার বিপরীত ধারা কোনটি ?
১- ১১(৩)  ২- ১২(৩) ৩- ১৩(৩)