Pages

Sunday, September 13, 2015


Constitution: Fundamental Principles of State policy Article 8 to 25 Part 1
জুডিশিয়ারি নোট

আমরা একটা রোবট বানিয়েছি, কিন্তূ তার জন্য কোন প্রোগ্রাম সেট করে দেওয়া হয় নাই অর্থাৎ তাকে কোন কোন গাইড লাইন দেওয়া হল না, তাহলে এখন সে কি করবে ? হয়তবা সে তার ইচ্ছা অনুযায়ী কাজ করবে, নয়তবা সে কিছুই করবে না। ঠিক এমনি ভাবে একটি সরকার নিয়োগ হয় সেই দেশের জনগনের ভোটের মাধ্যমে, এখন এই নির্বাচিত সরকারকে যদি কোন গাইডলাইন দেওয়া না হয়, তাহলে সে ঠিক সি রোবট এর মত হয় নিজ ইচ্চামত সব লুটে পুটে খেয়ে নিবে, নয়তবা কোব কাজই করবে না। এই পরিপেক্ষিতে বাংলাদেশের মৌলিক আইন বাংলাদেশ সংবিধানে কতিপয় রাষ্ট্রপরিচালনার মৌলিক নীতি গৃহীত হয়, যাতে সরকার জনকল্যাণকর কাজে উৎসাহিত হয়।

সর্বপ্রথম ১৯৩৭ সালে আয়ারল্যান্ডের সংবিধানে রাষ্ট্রপরিচালনার মূলনীতি সংযোজিত হয়। এরপর ১৯৪৮ সালে বার্মার সংবিধানে, এর ১৯৫০ সালে ভারতের সংবিধানে এই সুকল নীতি গৃহীত হয়। এই ধারাকে অনুসরণ করে আমাদের ১৯৭২ সালের সংবিধানেও কতগুলো রাষ্ট্রপরিচালনার মূলনীতি গৃহীত হয়।

Part II of the Constitution described the fundamental principles of State policy. It translate into words the socialist (সমাজত্রান্তিক) society envisioned (কল্পনা করা) by framers in the preamble it sets the economic, social and political goals which the Government is required to strive for. Directive or fundamental principle of state policy as a term of Constitutional jurisprudence has not got any universal definition but as the term indicates it means primarily those principles which are considered fundamental in the matters of policy formulating by the government from the view of Bangladesh Constitution. It may be said that Fundamental principles which act as fundamental guide to the policy making,

বাংলাদেশ সংবিধান । Chapter 2: Fundamental Principles

বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ৮ থেকে ২৫ পর্যন্ত মোট ১৮টি অনুচ্ছদে রাষ্ট্র পরিচালনার মূলনীতি সম্পর্কেবলা হয়েছে।
৮। মূলনীতিসমূহ
৯। জাতীয়তাবাদ
১০। সমাজত্রন্ত ও শোষণমুক্তি
১১। গনত্রন্ত ও মানবাধিকার
১২। ধর্ম নিরপেক্ষতা ও ধর্মীয় স্বাধীনতা।

The nature of Fundamental Principles

বাংলাদেশ সংবিধানের Article 8(2), Fundamental principles এর nature সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছে “এই ভাগে বর্নিত নীতিসমূহ বাংলাদেশ পরিচালনার মূলসূত্র হইবে, আইন প্রনয়নকালে রাষ্ট্র তাহা প্রয়োগ করবে, এই সংবিধান ও বাংলাদেশের অন্যান্য আইনের বাখ্যাদানের ক্ষেত্রে তাহা নির্দেশক হবে এবং তাহা রাষ্ট্র ”
Article- 8: Fundamental Principles
জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা এই ৪টি মূলনীতি সহ এই অধ্যায়ে বর্ণিত সকল নীতি রাষ্ট্র পরিচালনার মূলনীতি বলে ধরে নেওয়া হবে।
রাষ্ট্র ও নাগরিকদের কার্যের ভিত্তি হবে এই বিভাগে বর্ণিত মূলনীতিসমূহ
Fundamental principles আদালতের মাধ্যমে কার্যকর করা যাবে না, এটা বলা আছে article 8(2) তে।

Article- 9: Nationalism
ভাষাগত সংস্কৃতিগত একক সত্তাবিশিষ্ট যে বাঙ্গালী জাতি সংগ্রাম করে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাশের স্বাধীনতা অর্জন করেছে, সেই বাঙ্গালী জাতির ঐক্য ও সংহতি হবে বাঙ্গালী জাতিয়তাবাদের ভিত্তি।
মুক্তিযুদ্ধের চেতনা হলো বাঙ্গালী জাতীয়তাবাদের ভিত্তি। article 9

Article- 10: Socialism
মানুষের উপর মানুষের শোষণ ও সাম্যবাদী সমাজ গঠন করার জন্য সমাজত্রান্তিক অর্থনৈতিক ব্যাবস্থা প্রতিষ্ঠা করতে হবে।
Article-11: Democracy
প্রজাতন্ত্র গণতান্ত্রিক রাষ্ট্র, যে খানে মৌলিক মানবাধিকার ও স্বাধীনতার নিশ্চয়তা থাকেব, মানবসত্তার সন্মান নিশ্চিত থাকবে।
প্রশাসনের সকল পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহন নিশ্চিত হবে। Article- 11

Article- 12: Secularism
ধর্ম নিরপেক্ষতা নীতি বাস্তবায়নের জন্য সরকার সকল ধরনের সাম্প্রদায়িকতা, ধর্মকে রাজনৈতিক মর্যাদা দান, রাজনৈতিক উদ্দেশ্যে ধর্মের অপব্যবহার এবং ভিন্ন ভিন্ন ধর্ম পালনকারীদের প্রতি কোন বৈষম্য করবে না।

বাংলাদেশ সংবিধানের ৯ অনুচ্ছেদ থেকে ২৫ পর্যন্ত সকল মুলনীতি এই উপরের ৪টি প্রধান মুলনীতি থেকে গৃহীত। এই চারটি মূলনীতি সরকার পরিবর্তনের ফলাফল স্বরূপ ৫ম এবং ১৫তম সংশোধনীতে পরিবর্তন করা হয়।

মূলনীতি-১৯৭২ মূলনীতি ৫ম সংশোধনী মূলনীতি ১৫তম সংশোধনী
১. ধর্ম নিরপেক্ষতা ১. সর্বশক্তিমান আল্লাহ্‌র উপর পূর্ণ আস্থা ও বিশ্বাস। ১. ধর্ম নিরপেক্ষতা ও ধর্মীয় স্বাধীনতা।
২. বাঙ্গালী জাতীয়তাবাদ। ২. বাংলাদেশী জাতীয়তাবাদ। ২. জাতীয়তাবাদ
৩. গনতন্ত্র ৩. গনতন্ত্র ৩. গনতন্ত্র
৪. সমাজতন্ত্র ৪. অর্থনৈতিক ও সামাজিক ন্যায় বিচার অর্থে সমাজতন্ত্র। ৪. সমাজতন্ত্র ও শোষণমুক্তি।

Difference between fundamental rights and Principles

Fundamental rights are certain civil and political human rights which are written down in a Constitution and protected by the Constitution itself. Fundamental principles are certain social, economic and cultural human rights which are adopted by the Constitution as state policy.

উপরেরে পার্থক্য থেকে আমরা দেখতে পায়, যে উভয় মূলনীতি (বা সামাজিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক অধিকার) এবং মৌলিক অধিকার ( বা নাগরিক এবং রাজনৈতিক অধিকার) গুলো কিছু মানবাধিকার যা সংবিধানে আলাদা আলাদা ভাবে উপস্থাপন করা হয়েছে।
মৌলিক অধিকার সমূহ ভঙ্গ হলে আদালতের দ্বারস্থ হোয়া যায় এবং তা আদালত এর আদেশ দ্বারা বাস্তবায়ন করা যায়। কিন্তু রাষ্ট্র পরিচালনার মূলনীতি আদালতের এর আদেশের মাধ্যমে বাস্তবায়ন করা যায় না। সতুরাং এই মূলনীতি গুলো সরকারের পক্ষ থেকে শুধুমাত্র ওয়াদা বা ঘোষণা মূলক।

এখন প্রশ্ন হচ্ছে যেহেতু মৌলিক অধিকার এবং মূলনীতি উভয় মানবাধিকার তাহলে এদেরকে আলাদা ভাবে উপস্থাপনের কারণ কি ? এর কারণ হচ্ছে সামাজিক অর্থনৈতিক অধিকার গুলোর বাস্তবায়ন নির্ভর করে রাষ্ট্রের সম্পদ ও অর্থনৈতিক অবস্থার উপর। অর্থনৈতিক স্বচ্ছলতা থাকলেই কেবল অর্থনৈতিক ও সামাজিক অধিকার গুলো বাস্তবায়ন করা সম্ভব। অপরদিকে নাগরিক এবং রাজনৈতিক অধিকার গুলো রাষ্ট্রে অর্থনৈতিক স্বচ্ছলতার উপর খুব একটা সম্পর্কিত নয়। এই অধিকার গুলো রাষ্ট্র যখন ইচ্ছা জনগণ কে প্রদান করতে পারে। যেমন জনগণের চলাচলের অধিকার সরকার যখন ইচ্ছা বাস্তবায়ন করতে পারে, কিন্তু জনগণের আশ্রয়য়ের অধিকার সরকার সবসময় পূরণ করতে সক্ষম নাও হতে পারে।